Site icon Media Plant

কোমর ব্যথার যন্ত্রণা থেকে মুক্তির উপায় কি? জানুন-সুস্থ থাকুন-What is the way to get rid of back pain?

কোমর ব্যথার যন্ত্রণা থেকে মুক্তির উপায় কি? জানুন-সুস্থ থাকুন-What is the way to get rid of back pain?

জীবনে কোমর ব্যথায় ভোগেননি এমন মানুষ পাওয়া খুব কঠিন। এই অসুখে বেশি ভোগেন বেশি বয়সীরাই। কিন্তু বর্তমান জীবনযাত্রা ও তথ্যপ্রযুক্তির এই যুগে অল্প বয়সেও অনেকে এ রোগে আক্রান্ত হন।

বিশেষজ্ঞরা বলছেনঃ  কোমরের প্রধান ৫টি হাড়ে সমস্যা কিংবা ক্ষয় শুরু হলে: হাড়ের ডিস্ক, মাংসপেশি, স্নায়ুর সামঞ্জস্য নষ্ট হলে, মেরুদণ্ডে টিউমার ও ইনফেকশন হলে কোমর ব্যথায় ভোগেন রোগীরা। একটানা বসে থাকার কারণেও কোমর ব্যথায় আক্রান্ত হন কেউ কেউ।

চিকিৎসকরা বলছেনঃ  বেশির ভাগ কোমর ব্যথারই প্রকৃত কোনো কারণ খুঁজে পাওয়া যায় না। প্রয়োজনীয় ওষুধ আর ব্যায়ামের মাধ্যমে কোমর ব্যথায় আক্রান্ত রোগী সাধারণত তিন মাসের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন।

কিন্তু এ কোমর ব্যথার সময় অসহ্য যন্ত্রণা সহ্য করেন রোগীরা। এ যন্ত্রণা কমাতে কিছু বিশেষ উপায় মেনে চলতে পারেন। যেমন:

১। হালকা গরম সেঁক: কোমরের ব্যথাযুক্ত স্থানে হালকা গরম কাপড়ের সেঁক দিতে পারেন। গরম পানিতে কাপড় ভিজিয়েও এ সেঁক দিতে পারেন। এতে যন্ত্রণা কমবে এবং আরামবোধ করবেন।

২। তেল ম্যাসাজ: কালো জিরা, মেথি ও রসুন সরিষা তেলে ভেজে নিন। এই তেল একটি পাত্রে রেখে হালকা গরম থাকাবস্থায় কোমর ব্যথায় ম্যাসাজ করুন।
৩। খাবার: কোমর ব্যথা কমাতে আদা খান। আদার পটাশিয়াম নার্ভের সমস্যা দূর করে। এতে কোমরের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

এ ছাড়া হলুদ, লেবু, অ্যালোভেরা খেলেও কোমরের ব্যথা কমে। ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়ামজাতীয় খাবার যেমন: দুধ, ঘি, পনির, ফল, শাকসবজি, বাদাম ইত্যাদি খেলেও কোমরের ব্যথা থেকে দ্রুত মুক্তি পাওয়া যায়।

Exit mobile version