প্রিকোডিল ওষুধ এর চিকিৎসা ও পার্শ্ব প্রতিক্রিয়া জেনে রাখুন-সুস্থ থাকুন (Precodil Medicine Description)

সংক্ষিপ্ত বিবরণ
প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet শ্বাসযন্ত্রের রোগ, চোখ ফোলা, প্রদাহ এলার্জি এর সাথে সম্পর্কিত, রিউম্যাটয়েড, স্কিন রোগ, কর্কটরাশি, পাকতন্ত্রজনিত রোগ, রক্তের রোগ এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet নিম্নলিখিত সক্রিয় উপাদান রয়েছে: Prednisolone। tablet ফর্ম পাওয়া যায়।
প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet ব্যবহারসমূহ, কম্পোজিশন, ডোজ, পার্শ্ব প্রতিক্রিয়া ও পর্যালোচনা এর সাথে সম্পর্কিত বিস্তারিত তথ্য নীচে তালিকাভুক্ত করা হলো:
ব্যবহার
চিকিৎসায় ব্যবহৃত প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet নিম্নলিখিত রোগের উপসর্গ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ করে:
শ্বাসযন্ত্রের রোগ
চোখ ফোলা
প্রদাহ এলার্জি এর সাথে সম্পর্কিত
রিউম্যাটয়েড
স্কিন রোগ
কর্কটরাশি
পাকতন্ত্রজনিত রোগ
রক্তের রোগ

পার্শ্ব প্রতিক্রিয়া
নিম্নলিখিত প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর কম্পোজিশনের ফলে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার একটি তালিকা। এটি একটি সম্পূর্ণ তালিকা নয়। এই পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে কিন্তু সবসময় না। কিছু পার্শ্ব প্রতিক্রিয়া মারাত্মক হতে পারে কিন্তু বিরল। নিম্নলিখিত পার্শ্ব প্রতিক্রিয়া হলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন, বিশেষ করে যদি না যায়।.
বদহজম
খিটখিটেভাব
ছানি
Foodpipe মধ্যে আলসার
ঘূর্ণিরোগ
বমি বমি ভাব
চোখের ছানির জটিল অবস্থা
মানসিক রোগ
বিশৃঙ্খলা
বিস্মৃতি
পাকস্থলীর ঘা
পেটে ব্যথা
ব্যবহারিক ব্যাঘাতের
বিষণ্ণ মেজাজ
হাইপারটেনশন
স্থূলতা
অতিসার
উদ্বেগ
ঘুম ব্যাঘাতের
তীব্র প্যানক্রিয়েটাইটিস
পেটের ফাঁপ
ওজন বৃদ্ধি
বাধক
অনিয়মিত মাসিক চক্র
আপনি যদি উপরে তালিকার বাইরে কোন পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করেন তাহলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এছাড়াও আপনি আপনার স্থানীয় খাদ্য ও ড্রাগ প্রশাসন কর্তৃপক্ষকে পার্শ্বপ্রতিক্রিয়া ঘটনার কথা রিপোর্ট করতে পারেন।

নিরাপত্তা
এই ড্রাগ ব্যবহারের আগে, আপনার ডাক্তার কে আপনার বর্তমান ঔষধের তালিকার সম্পর্কে বলুন (যেমন ভিটামিন, ভেষজ ঔষধ ইত্যাদি), এলার্জি, বিদ্যমান রোগ, এবং বর্তমান স্বাস্থ্য অবস্থার (যেমন গর্ভাবস্থা, আসন্ন সার্জারি ইত্যাদি)। কিছু স্বাস্থ্য অবস্থার জন্য আপনার বেশি পার্শ্বপ্রতিক্রিয়ার হতে পারে। ডাক্তারের নির্দেশ মেনে চলুন বা পণ্যের উপর মুদ্রিত নির্দেশ অনুসরণ করুন। ডোজ আপনার অবস্থার উপর ভিত্তি করে হয়। আপনার ডাক্তার কে বলুন আপনার অবস্থার উন্নতি হচ্ছে না অবনতি হচ্ছে। গুরুত্বপূর্ণ কাউন্সেলিং পয়েন্ট নীচে তালিকাভুক্ত করা হয়ছে।
glucocorticoids
অ্যাড্রিনাল অপ্রতুলতা
ড্রাইভ এবং ভারী যন্ত্রপাতি চালনা করবেন না
মানসিক রোগ বা বিষণ্নতা

যদি আপনি একই সময়ে অন্যান্য ওষুধ নেন প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর প্রভাব পরিবর্তন হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি বাড়াতে পারে বা সঠিকভাবে কাজ না করতে পারে। আপনার ব্যবহার করা সব ওষুধ, ভিটামিন, এবং ভেষজ ওষুধের সম্বন্ধে আপনার ডাক্তার কে বলুন যাতে আপনি ডাক্তার আপনাকে ওষুধের ঠিক প্রতিক্রিয়া সাহায্য করতে পারে। প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet নিম্নলিখিত ওষুধ ও পণ্য সাথে প্রতিক্রিয়া করতে পারে:
Acetazolamide
Aminoglutethimide
Amphotericin
Carbenoxolone
Cyclosporin
Methotrexate
Mifepristone
Rifabutin
Rifampin

প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর অধি সংবেদনশীলতা একটি প্রতিলক্ষণ। এছাড়া, প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet যদি আপনার নিম্নলিখিত অবস্থা থাকে নেওয়া উচিত নয়:
অস্টিওপোরোসিস
ডায়াবেটিস
পাকস্থলীর আলসার
মনোব্যাধি
সংক্রমণের বিষয়ে
হাইপারটেনশন

রচনা এবং সক্রিয় উপাদানগুলি
প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet নিম্নলিখিত সক্রিয় উপাদান দিয়ে গঠিত (সল্ট)
Prednisolone – 5Mg
অনুগ্রহ করে লক্ষ্য করুন যে, এই ওষুধ প্রতিটি সক্রিয় উপাদানের বিভিন্ন শক্তিতে পাওয়া যায়।
প্যাকেজ এবং ক্ষমতা
এই তথ্যের জন্য আপনার চিকিৎসক অথবা ফার্মাসিস্টের সাথে আলচনা করুন বা পণ্যের প্যাকেজ দেখুন।
প্রায়শই জিজ্ঞাসা করা প্রশ্নাবলী
প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet শ্বাসযন্ত্রের রোগ এবং চোখ ফোলা এর জন্য ব্যবহার করা যেতে পারে?
হ্যাঁ, শ্বাসযন্ত্রের রোগ এবং চোখ ফোলা প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর সবচেয়ে সাধারণ ব্যবহারসমূহ। অনুগ্রহ করে আপনার ডাক্তারের সঙ্গে প্রথমে পরামর্শ না করে প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর শ্বাসযন্ত্রের রোগ এবং চোখ ফোলা ব্যবহার করবেন না। প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর অন্য রোগীদের জন্য সাধারণ ব্যবহার সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন এবং জরিপ ফলাফল দেখুন।
আমার অবস্থার উন্নতি দেখতে প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet কতদিন ব্যবহার করতে হবে।
ওষুধ.com ওয়েবসাইট ব্যবহারকারীরা অবস্থা উন্নতি সবচেয়ে প্রচলিত সময় 3 মাস এবং 2 দিন রিপোর্ট করেছেন। এতে আপনার অনুভুতি বা কিভাবে আপনার এই ওষুধ ব্যবহার করা উচিত প্রতিফলিত নাও হতে পারে। প্রয়োজন আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet কতদিন আপনি খাবেন তা জানতে। প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet কার্যকারিতার সম্বন্ধে অন্য রোগীদের রিপোর্ট জানতে এখানে ক্লিক করুন এবং জরিপ ফলাফল দেখুন।
আমি খাদ্য আগে বা খাদ্য পরে এই পণ্য খালি পেট ব্যবহার করা উচিত?
ওষুধ.com ওয়েবসাইট ব্যবহারকারীরা সবচেয়ে বেশি প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet খাবার পর ব্যবহার করেন। যাইহোক, এই কিভাবে ঔষধ না নেওয়া যেতে পারে। কিভাবে এই ওষুধ খাওয়া উচিত তার জন্য আপনার ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন। অন্যান্য রোগীদের প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet ব্যবহারের সময় জানতে এখানে ক্লিক করুন এবং জরিপ ফলাফল দেখুন।
এই পণ্য ব্যবহার করার সময় ভারী যন্ত্রপাতি ড্রাইভ বা পরিচালনা নিরাপদ?
প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet ঔষধ খাওয়ার পর তন্দ্রা অনুভব, মাথা ঘোরা, হাইপোটেনশন বা মাথা ব্যাথার মত পার্শ্ব-প্রতিক্রিয়া অনুভব তাহলে গাড়ী চালনা বা ভারী যন্ত্রপাতি চালানো নিরাপদ নয়। যদি ঔষধ খাওয়ার পর তন্দ্রাভাব, মাথা ঘোরা বা রক্তচাপ কমে যায় এই ঔষধ খাওয়া উচিত নয়। ফার্মাসিস্ট এছাড়াও ওষুধের সাথে মদ পান না করতে বলে কারণ তন্দ্রাভাব পার্শ্ব-প্রতিক্রিয়া তীব্র হয় যায়। যখন প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet ব্যবহার করবেন আপনার শরীরের উপর প্রভাবের দিকে লক্ষ্য রাখুন। সর্বদা আপনার শরীর ও স্বাস্থ্যের অবস্থার জন্য সুনির্দিষ্ট সুপারিশ জন্য আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।
এই ঔষধ বা পণ্য আসক্তি বা অভ্যাস হওয়ার মত?
বেশির ভাগ ওষুধ আসক্তি বা অপব্যবহারের সম্ভাবনা থাকে না। সাধারণত, সরকার যে ওষুধে আসক্তি হতে পারে সেগুলি নিয়ন্ত্রন করে। উদাহরণ ভারতে শিডিউল এইচ অথবা এক্স ও যুক্তরাষ্ট্রে শিডিউল II- ভী। পণ্যের প্যাকেজ দেখে নিশ্চিত করুন যে ওষুধ বিশেষ শ্রেণীবদ্ধকরণ অন্তর্গত কি না। সর্বশেষে, নিজে নিজেকে ওষুধ দেবেন না ডাক্তারের পরামর্শ ছাড়া, ওষুধের উপর আপনার শরীরের নির্ভরতা বৃদ্ধি করবেন না।
আমি কি এই পণ্যটি অবিলম্বে ব্যবহার বন্ধ করতে পারি নাকি আমাকে ধীরে ধীরে ব্যবহার বন্ধ করতে হবে?
কিছু ওষুধ ধীরে ধীরে বন্ধ করার প্রয়োজন রিবাউন্ড প্রভাবের পরই বন্ধ করা যাবে না। আপনার শরীর, স্বাস্থ্য এবং অন্যান্য ঔষধ যা আপনি ব্যবহার করছেন তা নিয়ে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য একটি ডোজ না নেওয়া
আপনি কোন ডোজ না নিয়ে থাকলে, লক্ষ্য করার সাথেই নিয়ে নিন। পরবর্তী ডোজের সময় কাছাকাছি হলে আগের ডোজ ছেড়ে দিয়ে পরবর্তী ডোজ সঠিক সময় নিন। না নেওয়া ডোজের ক্ষতিপূরণ করতে অতিরিক্ত ডোজ নেবেন না। আপনি নিয়মিত ডোজ নিতে ভুলে গেলে, এলার্ম সেট করুন বা পরিবারের সদস্যদের বলুন আপনাকে স্মরণ করিয় দিতে। আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন মিস করা ওসুধের জন্য একটি নতুন সময়সূচি পরিবর্তন করতে।

প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর ওভারডোজ
নির্ধারিত ডোজের বেশি নেবেন না। বেশি ঔষধ নিলে আপনার উপসর্গের উন্নতি হবে না; বরং তারা থেকে বিষক্রিয়া বা গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার যদি সন্দেহ হয় আপনি বা অন্য কেউ প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet বেশি মাত্রায় নিয়েছেন দয়া করে নিকটস্থ হাসপাতালে বা নার্সিং হোমের জরুরি বিভাগে যান।
আপনার ওষুধ অন্য কারুর একই রোগ থাকলেও তাকে দেবেন না। মাত্রাতিরিক্ত হয়ে যেতে পারে।.
আরও তথ্যের জন্য আপনার চিকিৎসক অথবা ফার্মাসিস্ট এর সঙ্গে পরামর্শ করুন বা পণ্যের প্যাকেজ দেখুন।

প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet রাখা
কিছু ওষুধ কক্ষ তাপমাত্রায় সরাসরি আলো এবং তাপ থেকে দুরে রেখে সংরক্ষণ করুন। ওষুধ বরফে পরিণত করবেন না যদি না প্যাকেজে নির্দেশ দেওয়া থাকে। ওষুধ শিশু ও পোষা প্রাণী থেকে দূরে রাখুন।
ঔষধ টয়লেটে ফ্লাশ করবেন না বা ড্রেনে ঢালবেন না যদি না তা করতে বলা হয়। এই পদ্ধতিতে প্রত্যাখ্যাত ঔষধ পরিবেশ সংক্রমণ ছড়াতে পারে। কিভাবে নিরাপদে প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet বাতিল করতে হবে তার উপর আরো বিস্তারিত জানার জন্য আপনার ফার্মাসিস্ট বা ডাক্তারের সঙ্গে পরামর্শ করুম অনুগ্রহ করে।
মেয়াদোত্তীর্ণ প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet
মেয়াদ শেষ হয়ে গেছে প্রিকোডিল ট্যাবলেট / Precodil Tablet এর একটি ডোজেও খারাপ প্রভাব হতে পারে। তবে সঠিক পরামর্শের জন্য আপনার প্রাথমিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অথবা ফার্মাসিস্টের সাথে আলোচনা করুন যদি আপনি অসুস্থ অনুভব করেন। মেয়াদউত্তীর্ণ ড্রাগ আপনার রোগ চিকিৎসায় অকার্যকর হতে পারে। নিরাপদ থাকার জন্য মেয়াদোত্তীর্ণ ওসুধ নেওয়া উচিত নয়। দীর্ঘস্থায়ী অসুস্থতা যাতে একটানা ওসুধের প্রয়োজন যেমন হার্ট অসুস্থতা, খিঁচুনি, এবং এলার্জির ক্ষেএে আপনার প্রাথমিক স্বাস্থ্য বিশেষজ্ঞ অথবা ফার্মাসিস্টের সাথে আলোচনা করুন ঔষধের তাজা সরবরাহ বযায় রাখতে।
ডোজ তথ্য
আপনার চিকিৎসক অথবা ফার্মাসিস্টের পরামর্শ নিন।

সংগ্রহঃ www.ওষুধ.com

Treatment

Media PlantAuthor posts

Shopping and Entertainment Media Plant organized.

Comments are disabled.

    %d bloggers like this: